January 18, 2022, 10:46 pm

দখল করা অস্ত্র নিয়ে সামরিক কুচকাওয়াজ করল তালেবান

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, নভেম্বর ১৫, ২০২১
  • 51 বার পঠিত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ক্ষমতাসীন তালেবান যোদ্ধারা দখলীকৃত মার্কিন অস্ত্র নিয়ে সামরিক কুচকাওয়াজ পরিচালনা করেছে। এতে অবশ্য রাশিয়ার তৈরি হেলিকপ্টার ব্যবহার করা হয়।

এই কুচকাওয়াজের মাধ্যমে তালেবান দেখিয়েছে যে,  তারা গেরিলা গোষ্ঠী থেকে নিয়মিত সামরিক শক্তিতে পরিণত হচ্ছে।

গত আগস্ট মাসে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনা প্রত্যাহার করা হয় এবং তারা বিপুল পরিমাণ অস্ত্র আফগানিস্তানে ফেলে যায়। ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং সমস্ত মার্কিন অস্ত্র তাদের হাতে চলে যায়। অথচ এর আগে তালেবান দুই দশক ধরে একটি গেরিলা গোষ্ঠী হিসেবে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সামরিক শক্তি ও পশ্চিমা সমর্থিত আফগান সরকারের বিরুদ্ধে লড়াই করেছে।

মার্কিন অস্ত্র হাতে তালেবান যোদ্ধারা

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারেজমি বলেন, ২৫০ জন সেনার গ্রাজুয়েশনপ্রাপ্তি উপলক্ষে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়। এতে মার্কিন নির্মিত কয়েক ডজন এম-১১৭ আর্মড ভেহিকেল ব্যবহার করে তালেবান। এসময় তাদের মাথার উপরে উড়তে দেখা যায় এমআই-১৭ হেলিকপ্টার। বহু সেনার হাতে ছিল মার্কিন নির্মিত এম-ফোর সাল্ট রাইফেল।

তালেবানের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সক্ষম একটি সামরিক বাহিনী তৈরি করার লক্ষ্য নিয়ে আমেরিকা পশ্চিমা সমর্থিত আফগান সরকারকে বিপুল পরিমাণ অস্ত্র দিয়েছিল। কিন্তু আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি আকস্মিকভাবে দেশ থেকে পালিয়ে যাওয়ার পর দেশটির সামরিক বাহিনী তালেবানের সামনে একেবারে মোমের মতো গলে যায় এবং কোন রকমের বাধা ছাড়াই তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর