January 18, 2022, 10:04 pm

স্ত্রী-ছেলেসহ ভারতীয় কর্নেল এবং ৩ সেনা নিহত

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, নভেম্বর ১৩, ২০২১
  • 36 বার পঠিত

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের মায়ানমার সীমান্তের কাছে ‘সন্ত্রাসী’দের অতর্কিত হামলায় ভারতীয় সেনাবাহিনীর একজন কর্নেল, তার স্ত্রী ও ছেলে এবং তিন সেনা নিহত হয়েছেন। মণিপুরের চুরাচাঁদপুর জেলায় সকাল ১০টায় এই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ হামলা ছিল এটি।

৪৬ আসাম রাইফেলসের কমান্ডিং অফিসার কর্নেল বিপ্লভ ত্রিপাঠী শনিবার একটি ফরোয়ার্ড ক্যাম্পে গিয়েছিলেন এবং ফিরে আসার সময় তার কনভয় এই অতর্কিত বন্দুক হামলার শিকার হয়।

মণিপুর-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ এই হামলার পেছনে রয়েছে বলে মনে করা হচ্ছে, যদিও কোনও গোষ্ঠী এখনও এর দায় স্বীকার করেনি।

হামলার স্থানটি রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ১০০ কিলোমিটার উত্তরের একটি অত্যন্ত প্রত্যন্ত গ্রাম।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ওই সেনা কর্নেল এবং তার পরিবারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন এবং বলেছেন একটি পাল্টা অভিযান শুরু করা হয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অনেক রাজ্যের মতো মণিপুরেও ডজনখানেক সশস্ত্র গোষ্ঠী রয়েছে, যারা হয় পূর্ণ স্বায়ত্তশাসন অথবা স্বাধীনতার জন্য লড়াই করছে। চীন, মায়ানমার, বাংলাদেশ এবং ভুটানের সঙ্গে সীমান্ত রয়েছে এমন এলাকায় কয়েক দশক ধরেই ভারতীয় সেনাবাহিনী মোতায়েন করা আছে।

২০১৫ সালে মণিপুরে বিদ্রোহী ‘সন্ত্রাসী’দের আক্রমণে ২০ জন সৈন্য নিহত হয়েছিল, যার পরে ভারতীয় সেনাবাহিনী জঙ্গলে থাকা বিদ্রোহীদের ক্যাম্পে বিমান হামলা চালিয়েছিল।

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর