January 20, 2022, 5:01 pm

বিশ্বকে পারলেও আমাদের বোকা বানাতে পারবেন না : এরদোগান

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, নভেম্বর ১২, ২০২১
  • 32 বার পঠিত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, আপনারা (গ্রিস) তুরস্কের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বিশ্বকে বোকা বানাতে পারবেন কিন্তু আমাদের পারবেন না।

শরণার্থী ইস্যুতে আঙ্কারার বিরুদ্ধে গ্রিসের অভিযোগের জবাবে বৃহস্পতিবার এ কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট। খবর ডেইলি সাবাহর।

শরণার্থী ইস্যুতে সম্প্রতি গ্রিস ও তুরস্কের সম্পর্ক আবারও তিক্ত হতে শুরু করেছে। গ্রিস তাদের জলসীমায় অভিবাসনপ্রত্যাশীদের ছেড়ে দেওয়ার অভিযোগ এনেছে তুরস্কের বিরুদ্ধে।

এ বিষয়ে এরদোগান বলেন, শরণার্থীদের সঙ্গে গ্রিসের আচরণের সব তথ্য আমাদের কাছে রয়েছে। আপনারা তুরস্কের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বিশ্বকে বোকা বানাতে পারবেন কিন্তু আমাদের পারবেন না।

এরদোগান এসময় শরণার্থী সংকট নিয়ে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালানোর অভিযোগ আনেন।

এরদোগান বলেন, শরণার্থী সংকটের মূল তুরস্ক এটি বলা এক ধরনের অকৃতজ্ঞতা, যেখানে তুরস্ক ৫০ লাখের মতো শরণার্থীর বোঝা বইছে।

গ্রিস অভিযোগ করেছে, তুরস্ক ‘জলদস্যু’ রাষ্ট্রের মতো আচরণ করছে। তারা শরণার্থীদের গ্রিসের জলসীমায় ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করেছে।

অপরদিকে তুরস্ক উল্টো গ্রিসের বিরুদ্ধে অভিযোগ এনেছে, গ্রিস শরণার্থীদের সঙ্গে অমানবিক ব্যবহার করছে।

গ্রিস ও তুরস্ক দুটি দেশই ন্যাটো জোটের গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু দেশ দুটির মধ্যে নানা বিষয় নিয়ে মতবিরোধ বিদ্যমান।  শরণার্থী সংকট ছাড়াও দেশ দুটির মধ্যে সমুদ্রে গ্যাস ও তেল অনুসন্ধানের অধিকার নিয়ে মতপার্থক্য রয়েছে।

এজিয়ান সাগরের তীরে তুরস্কের কানাক্কালে, বালিকেশির, ইজমির, মুগলা ও আইদিন এ পাঁচটি প্রদেশ অবস্থিত। এ প্রদেশগুলোর কাছে থাকা গ্রিসের দ্বীপ হয়ে শরণার্থীরা ইউরোপে ঢোকার চেষ্টা করে।

উন্নত জীবনের সন্ধানে এ এজিয়ান সাগর ব্যবহার করে সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে হাজার হাজার মানুষ ঢোকার চেষ্টা করেছেন। এ বিপজ্জনক যাত্রায় বহু মানুষের মৃত্যু হয়েছে, অনেকে আবার ধরা পড়েছেন। মূলত যুদ্ধ ও নিপীড়ন থেকে বাঁচতে বাস্তুচ্যুত হাজার হাজার মানুষ এ দুটি দেশকে ইউরোপে ঢোকার ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করছে।

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর