January 18, 2022, 9:51 pm

নিউজিল্যান্ডের প্রতিশোধ, অস্ট্রেলিয়ার প্রথম

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, নভেম্বর ১২, ২০২১
  • 48 বার পঠিত

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে সুপার ওভারের বিতর্কিত আইনের গ্যাঁড়াকলে পড়ে লর্ডসে ইংল্যান্ডের কাছে শিরোপা হারায় কেন উইলিয়ামসনের দল। গত বুধবার সেমিফাইনালে ইংলিশদের ৫ উইকেটে হারিয়ে তার মধুর প্রতিশোধ নিয়েছে নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল আথারটন বলছেন, এ মুহূর্তে সব ফরম্যাটের সেরা দল এই ব্ল্যাক ক্যাপরা। তিন বছরে তিন ফরম্যাটের বিশ্বকাপ ফাইনালে উঠেছে তাসমান সাগরপাড়ের এই দেশ।

আগামী ১৪ নভেম্বর দুবাইয়ে তাদের বিপক্ষে শিরোপা নির্ধারণীর লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া।

এই প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের ফাইনালে নিউজিল্যান্ড, আর ২০১০ সালের পর প্রথম ফাইনাল খেলছে অস্ট্রেলিয়া।

আসন্ন লড়াই মনে করিয়ে দিচ্ছে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের কথা। সেবার দেশ যৌথভাবে টুর্নামেন্টের আয়োজন করেছিল। গোটা আসরে আধিপত্য ধরে রেখে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। আর অস্ট্রেলিয়াও কম যায়নি, তারা একমাত্র ম্যাচ হেরেছিল গ্রুপপর্বে, নিউজিল্যান্ডের কাছে। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারে কিউইরা।

২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে শিরোপা হাতছাড়া হলেও গেল বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ঠিকই জিতে নেয় নিউজিল্যান্ড। ফাইনালে উঠে শিরোপা খরা কাটানোর লক্ষ্য ছিল কিউইদের। ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপার স্পর্শ পায় নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের সঙ্গে ২০১৯ সালে শিরোপা হারানোর মধুর প্রতিশোধ নেওয়া ব্ল্যাক ক্যাপরা অস্ট্রেলিয়ার কাছে ২০১৫ সালের কাপ হারানোর প্রতিশোধ নিতে পারবে কিনা সেটা দেখা এখন সময়ের অপেক্ষা।

তবে কিউইরা শিরোপা তুলে ধরার লক্ষ্যে যে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে তারা একটু অন্যরকম। বুড়ো দল খ্যাত অস্ট্রেলিয়া ইতোমধ্যে সব ধরনের হিসেব-নিকেষ চুকিয়ে দিয়েছে। টানটান উত্তেজনায় সেমিফাইনালে পাকিস্তানের জয়রথ থামিয়ে ফিঞ্চরা এখন ফাইনালে। এবার কি তাহলে ইতিহাস গড়তে চলেছেন অজিরা, নাকি ২০১০ সালের পুনরাবৃত্তি করবে তারা? নাকি পরিসংখ্যান আর অভিজ্ঞতার ঝুলিকে বুড়ো আঙুল দেখিয়ে কিউইরা নিয়ে নেবেন তাদের ওয়ানডে বিশ্বকাপ খোয়ানোর প্রতিশোধ? সবটাই শুধু প্রশ্ন। উত্তর পেতে করতে হবে অপেক্ষা।

আইসিসি আয়োজিত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখন পর্যন্ত সাতটি আসর আয়োজিত হয়েছে। সেখানে চ্যাম্পিয়ন হয়েছে পাঁচটি দেশ। দুবার আসরের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে রুপালি ট্রফি ঘরে তুলেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। এবার মুখোমুখি নিউজিল্যান্ড খেলছে প্রথম ফাইনাল। অন্যদিকে দ্বিতীয়বার ফাইনালে উঠে এই ফরম্যাটের শিরোপা ঘোচানোর লক্ষ্যে অস্ট্রেলিয়া।

হিসাবের শেষ সময়ের খেরোখাতায় অবশ্য এখন এই একটা সমাধান কষারই বাকি- কার হাতে উঠছে শিরোপা? ক্রিকেট বিশ্বের মারমার কাটকাট সংস্করণে আর যাই হোক অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ড- যে দলই জিতুক, নতুন চ্যাম্পিয়ন পাবে বিশ্ব। আর তাসমান সাগরপাড়ের দুই দলের প্রতিদ্বন্দ্বিতা যে উপভোগ্য হবে, তা না বললেও চলে। তবে শেষটা দেখার অপেক্ষা- কার ঘরে যাচ্ছে এবারের রুপালি ট্রফি!

0Shares

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর