শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫০ অপরাহ্ন

লকডাউনে আইটি পণ্য সরবরাহ বিধিনিষেধের আওতার বাইরে রাখার নির্দেশ

  • বাংলাদেশ সময় : বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ২৩ প্রিয় পাঠক, সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন

তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবা খাতের আওতায় আনা হয়েছে জানিয়ে চলমান বিধিনিষেধে কম্পিউটার হার্ডওয়্যার পণ্য সরবরাহে বাধা না দেওয়ার নির্দেশ দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

কোনো কম্পিউটার হার্ডওয়ারের সমস্যা হলে তা সমাধানের জন্য বিভিন্ন জায়গায় যাওয়া ব্যক্তিদের পরিচয়পত্র পরীক্ষা করে চলাচলের অনুমতি দেয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এ সংক্রান্ত একটি সিদ্ধান্ত মন্ত্রিসভায় হয়েছিল। বাংলাদেশ কম্পিউটার সমিতির দাবির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু কখনো কখনো এটি মানা হচ্ছিল না। তাই ৩ আগস্ট সংশ্লিষ্টদের কাছে আবার চিঠি দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবা খাতের আওতায় এনে লকডাউন চলাকালে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে কম্পিউটার হার্ডওয়্যারসহ আইটি পণ্য সরবরাহ এবং সল্যুশন প্রদানের অনুমতি দেওয়া হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপসচিব ইসরাত জাহান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে জানা যায়, চিঠিটি ঢাকা বিভাগীয় কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, সব জেলা প্রশাসক এবং ঢাকা জেলা পুলিশ সুপার বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, কোভিড-১৯-এর প্রাদুর্ভাবে বিধিনিষেধ চলকালীন যোগাযোগ, স্বাস্থ্য ও চিকিৎসা, খাদ্য, শিক্ষা, গণমাধ্যমসহ এসব খাতকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে তথ্যপ্রযুক্তি খাত। অধিকাংশ প্রতিষ্ঠান অনলাইনে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে অফিসিয়াল কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখছে।

এমতাবস্থায়, বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের সার্ভিসগুলো চালু রাখতে কম্পিউটার হার্ডওয়্যার পণ্য সরবরাহ এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে জরুরি সেবা প্রদানকারী হিসেবে বিবেচনা করে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে কর্মরত জনবলের চলাচলের অনুমতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আপনার ফেসবুকে শেয়ার করে জিবাংলার সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জিবাংলা টেলিভিশনের অন্যান্য সংবাদ