শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

আরব আমিরাতের ভাড়াটে হ্যাকার ছিলেন তিন মার্কিন গোয়েন্দা

  • বাংলাদেশ সময় : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪ প্রিয় পাঠক, সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের সাবেক তিন গোয়েন্দা সদস্য স্বীকার করেছেন যে, তারা সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) হয়ে একটি হ্যাকিং অভিযানে অংশ নিয়েছিলেন। স্থানীয় সময় মঙ্গলবার ভার্জিয়ার একটি আদালতের কাছে তারা এ স্বীকারোক্তি দিয়েছেন। খবর এনডিটিভির।

আরব আমিরাতের হয়ে হ্যাংয়ে অংশ নেয়া এক তিন মার্কিন গোয়েন্দারা হলেন – মার্ক বায়ার, রিয়ান এডামস ও ডেনিয়েল গেরিক। স্বীকারোক্তিমূলক জবানবন্দীর ভিত্তিতে আদালতে তারা ১৭ লাখ ডলার জরিমানা দিতেও সম্মত হয়েছেন। এ অর্থ তারা আরব আমিরাতের ভাড়াটে হ্যাকার হয়ে আয় করেছিলেন।

যে তিন মার্কিনির বিচার চলছে, তারা যুক্তরাষ্ট্রে জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) এবং সামরিক গোয়েন্দা সংস্থায় কাজ করেছিলেন।

মার্কিন বিচার বিভাগের তথ্য অনুযায়ী, এ তিনজন ইউএই সরকারের জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানীর পক্ষে সাইবার গোয়েন্দা অভিযানে অংশ নিয়েছিলেন, যা মার্কিন প্রশাসনের নীতিনিয়মের মধ্যে থেকেই হয়েছে।

পরে ২০১৬ সালের পর তারা ইউএই’র পক্ষ থেকে হ্যাংকি অভিযান শুরু করেন। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, তারা হ্যাকিংয়ের মাধ্যমে লাখ লাখ স্মার্টফোন ও মোবাইল ডিভাইসে অবৈধভাবে প্রবেশ করে তথ্য সংগ্রহ করেছেন। তবে ইউএই’র এ অভিযানে সুনির্দিষ্ট লক্ষ্য সম্পর্কে জানা যায়নি।

আপনার ফেসবুকে শেয়ার করে জিবাংলার সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জিবাংলা টেলিভিশনের অন্যান্য সংবাদ